Monday, June 21, 2021
Home বাংলাদেশ টিকা পাবেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও

টিকা পাবেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও


টিকা পাবেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও
সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও আবাসিক হলের শিক্ষার্থীদের পর এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরাও করোনার টিকার আওতায় আসছেন।

রোববার (২৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (মাউশি) এক আদেশে নতুন করে এ নির্দেশনা দেয়া হয়েছে।



এতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মচারীদের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের জন্য জরুরিভিত্তিতে তালিকা প্রেরণ ও ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ বা তদূর্ধ্ব তাদেরকে সুরক্ষা অ্যাপ ও ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করে টিকাগ্রহণ নিশ্চিত করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষক ও কর্মচারীর বয়স ৪০-এর নিচে তাদের তালিকা ও শিক্ষার্থীদের তালিকা মন্ত্রণালয়ের পাঠানো ছকে স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালকের কাছে সফটকপি পাঠাতে হবে।




মন্ত্রণালয় শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য আলাদা দুটি ছক তৈরি করেছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নাম, পদবি, জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ, জেলা ও উপজেলা পাঠাতে হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে পদবির জায়গায় শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে।

সরকারের এ সিদ্ধান্ত স্বাগত জানিয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম বলেন, নিঃসন্দেহ এটা খুবই ভালো সিদ্ধান্ত। এতে ক্লাসরুমে সরাসরি পাঠদানের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি হবে। শিক্ষার্থীদের ক্লাসে আসতে অনুপ্রেরণা জোগাবে।




২৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলা হবে। তার আগে ২২০টি আবাসিক হলের ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হবে। তার জন্য ইতোমধ্যে ইউজিসির মাধ্যমে সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজের ২২০টি আবাসিক হলের টিকার চাহিদা চাওয়া হয়েছে। এটা পাওয়ার পর দ্রুত সময়ের মধ্যে তারা রেজিস্ট্রেশন করতে পারবে এবং নিকটস্থ কেন্দ্র থেকে টিকা নিতে পারবে।

মন্ত্রী জানান, ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিকের ১ লাখ ৩০ হাজার শিক্ষক টিকাগ্রহণ করেছেন। বাকিরা দ্রুত সময়ের পেয়ে যাবেন। তিনি জানান, সুরক্ষা লিংকে শিক্ষক ক্যাটাগরি যুক্ত হয়েছে। এর আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে সব শিক্ষক-কর্মচারীরও টিকা পাবেন। সেজন্য সারাদেশে প্রশাসনের মাধ্যমে তালিকা সংগ্রহ করা হচ্ছে।

- Advertisment -

Most Popular

Recent Comments