Thursday, December 2, 2021
Home বাংলাদেশ জাতীয় দেশের বিষয়ে বিদেশিদের মাতব্বরি বন্ধ হওয়া উচিত: পররাষ্ট্রমন্ত্রী

দেশের বিষয়ে বিদেশিদের মাতব্বরি বন্ধ হওয়া উচিত: পররাষ্ট্রমন্ত্রী

লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর ঘটনায় বিদেশিদের উদ্বেগ প্রকাশকে আশ্চর্যজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

যুক্তরাষ্ট্র সফর থেকে দেশে ফিরে সোমবার বিকেলে (১ লা মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র সফরে আল জাজিরা প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবেদনটি নিয়ে কেউ কোনও প্রশ্ন তোলেনি। তবে, আমেরিকায় যেসব বাংলা মিডিয়া রয়েছে তারাই শুধু এ বিষয়ে কথা বলেছে।’ আল জারিরার রিপোর্ট সত্যিকার অনুসন্ধানী রিপোর্ট হতো তাহলে আমরাই ব্যবস্থা নিতাম বলে মন্তব্য করেন মন্ত্রী। আল জাজিরার প্রতিবেদনটিকে সাজানো নাটক হিসেবে আখ্যায়িত করেন এ কে আব্দুল মোমেন।

ডিজিটাল নিরাপত্তা কারাগারা বন্দি লেখক মুশতাকের মৃত্যুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নিজেদের দেশে বিদেশি মানুষ উদ্বেগ প্রকাশ করে এটি তাজ্জবের বিষয়। দেশের মানুষ উদ্বেগ প্রকাশ করতে পারে। দেশে কিছু হলেই বিদেশিরা উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়। দেশের বিষয়ে বিদেশিরা মাতব্বরি করবে কেন? এ মাতব্বরি বন্ধ হওয়া উচিত।’ আমেরিকাতেও কারাগারে অনেক মানুষের মৃত্যু হয় কিন্তু সেখানে এ ধরনের মৃত্যু নিয়ে কোনও প্রশ্ন করা হয় না বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘বিশ্বের বিভিওন্ন দেশে হত্যাকাণ্ডসহ নানা ঘটনা ঘটে বাংলাদেশ বা অন্য দেশগুলো সেসব নিয়ে নাক গলায় না। কিন্তু বাংলাদেশে কিছু ঘটলেই বিদেশি দূতাবাস কী বলে সেদিকে তাকিয়ে থাকা হয়। এ সংস্কৃতি বন্ধ হওয়া উচিত।

ডিজিটাল নিরাপত্তা আইনে বন্দি থাকা লেখক ও অনলাইন অ্যাকিভিস্ট মুশতাকের মৃত্যুতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১৩টি দেশের কূটনৈতিক মিশনের প্রধানরা উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়।

- Advertisment -

Most Popular

Recent Comments